Principal Message

 

অধ্যক্ষের বাণী

“শিক্ষাই উন্নয়নের চাবিকাঠি” এ মূলমন্ত্রকে ধারণ করে আধুনিক চান্দিনার স্থপতি, তৎকালীন তরুণতম সংসদ সদস্য   ড. রেদোয়ান আহমেদ ১৯৮০ সালে চান্দিনা রেদোয়ান আহমেদ কলেজ প্রতিষ্ঠা করেন। লক্ষ্য ছিল চান্দিনা ও তৎপার্শ্ববর্তী বিস্তীর্ণ অঞ্চলের উচ্চ শিক্ষা সুবিধা বঞ্চিত বিপুল জনগোষ্ঠীর মধ্যে সুলভে শিক্ষা সম্প্রসারণ। প্রতিষ্ঠালগ্ন থেকেই এ প্রতিষ্ঠান, প্রতিষ্ঠাতা মহোদয়ের এ মহান লক্ষ্য সার্থকভাবে বাস্তবায়ন করে আসছে। ইতোমধ্যে প্রেক্ষাপট বদলেছে। উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে শিক্ষার সুযোগ সম্প্রসারিত হলেও স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার সুযোগ এখনও সীমিত ও শহর কেন্দ্রিক। সীমিত বলয় থেকে এ সুযোগ সাধারণ্যে নিয়ে আসার লক্ষ্যে কলেজ প্রতিষ্ঠাতা ড. রেদোয়ান আহমেদের সাহসী সিদ্ধান্তে অনার্স কোর্স চালু করার ব্যয় বহুল পরিকল্পনা হাতে নেয়া হয়। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুমোদনক্রমে ২০১০-২০১১ শিক্ষাবর্ষে হিসাববিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান, ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ব্যবস্থাপনা, মার্কেটিং ও সমাজকর্ম, ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে ইংরেজি, অর্থনীতি, ফিন্যান্স, ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে বাংলা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতিসহ মোট ১১টি বিষয়ে অনার্স কোর্স ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে হিসাববিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম ও ব্যবস্থাপনা বিষয়ে মাস্টার্স কোর্স চালু করা হয়েছে। তাছাড়াও বর্তমান শিক্ষাবর্ষে বিবিএ (প্রফেশনাল), রসায়ন ও সিএস বিষয়ে অনার্স কোর্স অধিভূক্তি প্রক্রিয়াধীন।

এ প্রক্রিয়ার মধ্য দিয়ে চান্দিনা রেদোয়ান আহমেদ কলেজ আজ বিশ্ববিদ্যালয় কলেজে রূপান্তরিত হল। তবে এ রূপান্তর আকস্মিক নয়। প্রতিষ্ঠাতা মহোদয়ের সুদূর প্রসারী পরিকল্পনারই ধারাবাহিক বাস্তবায়ন।

সু-দীর্ঘ সময়ে তিল তিল করে গড়ে তোলা বিশাল অবকাঠামো, সর্বাধুনিক সুবিধাদি, সুরম্য অট্টালিকা, সুসমৃদ্ধ পাঠাগার, অত্যাধুনিক কম্পিউটার ল্যাব ও বিজ্ঞান গবেষণাগার, নয়নাভিরাম ভাসমান শহীদ মিনার, দৃষ্টি নন্দন পুষ্প উদ্যান ও সুপরিসর ছাত্রাবাস-ছাত্রীনিবাসসহ উচ্চতর শিক্ষাদানের জন্য আজ এটি এতদঞ্চলের একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান।

উচ্চ মাধ্যমিক ও স্নাতক (পাস) পর্যায়ে গুণগত মান সম্পন্ন শিক্ষাদানের পাশাপাশি স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পর্যায়ে সাফল্যের সাথে শিক্ষাদানের প্রতিশ্র“তি দিয়েই আমরা এ নবযাত্রা শুরু করেছি। চান্দিনা রেদোয়ান আহ্মেদ বিশ্ববিদ্যালয় কলেজ দূরদর্শী প্রতিষ্ঠাতার প্রজ্ঞাপূর্ণ দিক নির্দেশনায় কলেজের আজীবন দাতা সদস্য মিসেস মমতাজ আহ্মেদের আর্থিক ও আন্তরিক সহযোগিতায় এবং এর নিবেদিতপ্রাণ অর্ধশতাধিক সুযোগ্য শিক্ষক মন্ডলীসহ কর্মকর্তা, কর্মচারীদের সম্মিলিত প্রচেষ্টায় এ প্রতিশ্র“তি রক্ষায় সক্ষম হবো ইন্শাআল্লাহ।

চান্দিনা রেদোয়ান আহমেদ বিশ্ববিদ্যালয় কলেজের অগ্রযাত্রা আমার নিকট অত্যন্ত তাৎপর্যময়। আমি এ কলেজের ছাত্র ছিলাম, এখানেই শিক্ষকতা করতে করতে আজ এর অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছি। এ প্রতিষ্ঠানের ধারাবাহিক অগ্রযাত্রার প্রতিটি স্তরে জড়িত থাকতে পেরে অত্যন্ত গৌরবান্বিত বোধ করছি।

 

মো: মনিরুল ইসলাম ভূঁঞা
অধ্যক্ষ,
চান্দিনা রেদোয়ান আহমেদ বিশ্ববিদ্যালয় কলেজ
চান্দিনা , কুমিল্লা।